Social Icons

মঙ্গলবার, ৬ আগস্ট, ২০১৩

ডিপ্লোমার সিলেবাসে কেন এত বায়রের বিষয় পড়ান হয় !!!!!!


আমাদের গ্রপে   এবং পলিটেকনিকে নতুন ভর্তি হওয়াদের কাছে এমন প্রশ্ন প্রায়ি শুনি : ডিপ্লোমার সিলেবাসে কেন এত আজাইড়া সাবজেক্ট ?
এগুলা পড়ে আমার লাভ কি ? ইত্যদি ইত্যাদি


বিষয় গুলার মধ্যে আছে ১)বাংলা ২)ইংরাজি ৩)ফিজিকাল এডুকেশান ৪)সোসাল সাইন্স ৫)একাউন্টিং ৬)অর্গানাইজেশান ৭)ম্যনেজমেন্ট ৮)কমিউনিকেশান ৯)ইন্টার্প্রিনিউর শিপ ১০)ইনভের্নমেন্ট ম্যনেজমেন্ট ১১)বেসিক ইলেক্ট্রিসিটি ১২)বেসিক ইলেকট্রনিক্স ১৩)কম্পিউটার এপ্লিকেশান ১/২ ১৪)সি প্রগ্রামং
১৫)ওয়ার্কশপ ইত্যাদি। নাম গুলা বলতে গিয়ে অনেকেয় হাপিয়ে যায় । আসলেয় তো এত আজাইড়া বিষয় পড়ে কি হবে ??

ভাই/আপু শোনেন ইঞ্জিনিয়ারিং এর বেশ কিছু কমন বিষয় থাকে যা সবাইকে পড়তে হয় শুধু পলিটেকনিকে নয় আপনি যদি ইউনিভার্সিটিতে পড়তেন তাহলেও এগুলা আপ্নাকে পড়া লাগত । এগুলা ইঞ্জিনিয়ারিং এর বিষয় না হলেও এগুলা ইঞ্জিনিয়ারের বিষয় !! আমার কথা শুনে অবাক হলেন ???আসুন বিষয়টি জেনে নিই ;

আচ্ছা আগে বলুন এই শিক্ষা ব্যবস্থাতে আপ্নি কেন এসেছেন ?
উত্তর =সহজে চাকরি পাওয়া যায় । ।
তাহলে সাধারন শিক্ষা আর আপনার শিক্ষার মধ্যে পার্থক্য কি ?কেন আপ্নি সহজে চাকরি পাবেন? আর যে সাধারণ শিক্ষা ব্যবস্থায় পড়বে সে সহজে চাকরি পাবে না ?
পার্থক্য হল শিক্ষা ব্যবস্থার । ইঞ্জিনিয়ার হলেন একজন প্রফেশনাল ব্যক্তি ।আপনি ইঞ্জিনিয়ারিং এ যা শিখবেন একজন ছাত্র সাধারন শিক্ষা ব্যবস্থায় তা শিতে পারবে না । আপনাকে আগেও বল্লাম ইঞ্জিনিয়ার হলেন একজন প্রফেশনাল আর তাই তাকে এক সাথে অনেক গুলা কাজ করতে হয় । আর এজন্য চায় বেশ কিছু বিশেষ দক্ষতার । আর এই দক্ষতার মান বাড়ানোর জন্যয় ইঞ্জিনিয়ারিং এর শিক্ষাক্রম এমন বিদঘুটে বিষয় পড়ান হয় যা আপ্নার কাছে ইঞ্জিনিয়ারিঙ্গের বিষয় মনে না হলেও এই বিষয় গুলোর জন্যইয় আপ্নি ইঞ্জিনিয়ার । ধরুন আপ্নি একজন সিভিল ইঞ্জিনিয়ার অর্থাত আপ্নি একজন প্রফেশনাল । তাই মানুষ আপ্নার কাছে বিভিন্ন সমস্যা নিয়ে আসবে আর আপ্নাকে তার সমাধান করতে হবে ।
আসুন এখন আমরা এমন একটি সমস্যার সমাধান করি । একজন লোক এসেছেন কিছু সমস্য নিয়ে আপ্নার কাছে তার সমস্যা গুলা হল
১)তার একটা ৫কাঠার প্লট আছে ।
২)তিনি সেখানে একটা বাড়ি বানাতে চান
৩)বাড়িটা বানাতে হবে রাজুকের অনুমতি সাপেক্ষ
৪)বাড়িটা হবে ১০তলা
৫)ভাল ডিজাইন হতে হবে
৬)ভাড়িটা অবশ্যয় ভূমিকম্প প্রতিরোধ্য হতে হবে
৭)বাড়িটাতে অবশ্যয় ভাল ম্যটেরিয়ালস ব্যবহার করতে হবে ।
৮)বাড়িটার নিরাপ্তা ব্যবস্থা ভাল হতে হবে
৯)বিদেশি ফিটিংস ব্যবহার করতে হবে
১০)বাড়িটা ২ বছরের মধ্যে বানাতে হবে
১১)প্রতি ফ্লোরে ৩ টা ফ্লাট থাকবে ।
১২)নিচে গাড়ি পার্কিং এর ব্যবস্থা থাকবে
১৩)প্রতিটা ফ্লাটে ৩টা করে রুম ২টা বেলকনি ৪টা বাথতুম ১টা কিচেন ১টা ডাইনিং এবং একটা ড্র্য়িং রুম থাকবে
১৪)লিফট থাকবে
১৫)জেনারেটর থাকবে
১৬)ছাদে পানির ট্যংক থাকবে
১৭)সিড়ির লাইট জালানোর জন্য ছাদে সোলার প্যনেল থাকবে ।
১৮)গেট থাকবে
১৯)তার টাকার পরিমান ৩,৫ কোটী

দেখুন আম্পি যেহেতু সিভিল ইঞ্জিনিয়ার তাই আপ্নাকে এই সবগুলা সমস্যার সমাধান করতে হবে । এবার খেয়াল করুন প্রথম ক্ষেত্রে আপ্নাকে ৩টা বিষয় খেয়াল করতে হবে সেটা হল ১)জমির পরিমান ৫কাঠা ২)বাড়িটি হতে হবে ১০ তলা ৩)আপ্নাকে ৩,৫ কোটী টাকার মধ্যে বানাতে হবে । এই তিনটি বিষ্য় কে খেয়াল করে আপ্নাকে এমন একটি ডিজাইন করতে হবে যেখানে ১-১৯ পর্যন্ত সব কয়টা বইশিষ্ট থাকবে।
এবার শুরু করা যাক ;
আপ্নি ডিজাইন্টা কোন সফটওয়ার দিয়ে করবেন অটোক্যড ৩/৬/১৩ সেটা নির্বাচন করতে হবে সফট অয়ার্টি যেহেতু সি দিয়ে লেখা তাই আপ্নাকে সি সম্পর্কে ধারনা থাকতে হবে কেননা সফটঅয়ারটিকে কাস্টমাইজ করা লাগতে পারে। আপ্নি যেই কম্পিউটারে কাজ করতে চাচ্ছেন সেটার কনফিগারেশান আপ্নার কাজের জন্য যথেস্ট কিনা ram হার্ডডিক্স কতটুক প্রসেসরের গতি কেমন স্কিন রেজুলেশান এবং গ্রাফিক্স প্রপার্টিজ কত এগুলা বুঝতে আপ্নার কম্পিউটার /প্রগ্রামিং /ইলেক্ট্রনিক্স সম্পর্কে ধারনা থাকতে হবে ।
ডিজাইনটা হতে হবে ভূমিকম্প প্রতিরোধ্য । যদি ভূমিকম্প প্রতিরোধক করে না বানান হয় তাহলে কি ক্ষতি হবে তা আপ্নি শিখেছেন ইনভেরোনমেন্টাল ম্যনেজমেন্টে ।
এখন আসা যাক কাজে আপ্নাকে ডিজাইন বানিয়ে সেটা রাজুকের কাছ থেকে অনুমতি নিতে হবে আর রাজুকের কাছ থেকে যেহেতু আপ্নি অনুমতি নিচ্ছেন সেহেতু আপ্নি সুনাগরিকের মত রাষ্টিয় আইন মান্য করছেন আর রাষ্টিয় আইন মান্য করার প্রয়োজনিয়তা আপ্নি শিখেছেন সোসাল সাইন্সে । এর পর আপ্নাকে বাড়ি বানানোর জন্য যে ম্যটেরিয়ালস প্রইয়োজন তার হিসাব করতে হবে (১-১৯) অনিযায়ী । এবার এগুলার দাম কেমন হবে তা হিসাব করতে হবে আর এজন্য জানতে হবে কিভাবে কোন প্রকল্পের হিসাব করতে হয় অর্থাত আপ্নি যেভাবে হিসাব করলেন পরে কাজে গিয়ে দেখলেন খরচ তার চেয়ে বেশি তাই আপ্নাকে এমন ভাবে হিসাব টা করতে হবে যাতে পরবর্ততে কোন সমস্যা না হয় আর এজন্য আপ্নার প্রয়োজন হবে হিসাব বিজ্ঞান । এবার আসল কাজ করতে কতজন লাগবে তা হিসাব করা ধরুন আপ্নার ২জন এ্যসিস্টেন্ট ইঞ্জিনিয়ার প্রইয়োজন আর একজন সাইট ইঞ্জিনিয়ার একজন ম্যনেজার ৮জন রাজ মিস্ত্রি ২০ জন যোগালে এবং ১জন পাহারাদার । আর আপ্নি যখনি এই তালিকাটা বানিয়ে ফেল্লেন সেটাই হল বিজনেস অর্গানাইজেশান । এবার এল কর্মি সংগ্রহের পালা । কার কতটুক যোগ্যতা বা অভিগ্যতা থাকতে হবে বা কত বেতন পাবে সেটা নির্ধার্ন করাকে বলা হয় HRM বা মানব সম্পদ ব্যবস্থাপনা । এবার আসা যাক আপ্নি ম্যটেরিয়ালস কিনতে গেলেন আপ্নাকে প্রায় কোটী টাকার পন্য কিনতে হবে এবং পন্যের মান ভাল হতে হবে তার মানে আপ্নাকে এমন কারো কাছ থেকে কিনতে হবে যে কিনা আপ্নার চেনা জানা এবং আপ্নাকে ঠকাবেনা আর এটায় হল বিজনেস কমিউনিকেশান । সবশেষ এবার কাজে লাগা যাক । সকলের কাজ ভাগ করে দেওয়া কার কাজ কতটুক কে কত সময় কাজ করবে এগুলা ঠিক করে দেওয়া তথা সম্পূর্ন প্রজেক্ট টার ব্যবস্থাপনাই হল বিজনেস /প্রজেক্ট ম্যনেজমেন্ট যেটা আপ্নি পড়েছেন ইন্ডাস্ট্রিয়াল ম্যনেজমেন্টে । কাজ করার সময় আপ্নি শ্রমিকদের সাথে কেমন ব্যবহার করছেন সেটার উপর শ্রমিকদের কাজ করার মানসিকতা নির্ভর করবে আর এই ব্যবহার কেমন হবে তা আপ্নাকে শেখানো হয়েছে লাইফ স্কিল ডেভোলপ মেন্টে । এবার আসা যাক কিছু পন্য আপ্নাকে বিদেশ থেকে আমদানি করতে হবে যেমন ধরুন লিফট দেখাগেল আপ্নি অটিস অথবা এলজি ব্রান্ডের লিফট আমদানি করতে চাচ্ছেন কিন্তু দুটো দুই দেশের প্রডাক্ট দুই দেশের সাথে আমাদের বানিজ্য সম্পর্ক এক নয় এবং সেখেত্রে আপ্নাকে যেখান থেকে আমদানি করা সহজ হবে সেখান থেকে করতে হবে এ ক্ষেত্রে আপ্নাকে ইকোনোমিকস জানতে হবে যেটা আপ্নি সোসাল সাইন্সে শিখেছেন .। এবার সব হল নির্মান শেষ ইন্টার্নাল ডেকারেশান বাকি আপ্নাকে প্রতি ঘরে বিদ্যুতের সংযোগ দিতে হবে আর তার জন্য কোন তার ব্যবহার করবেন সেটার জন্য আপ্নার ইলেক্টিক্যল সম্পর্কে ধারনা থাকতে হবে । সোলার প্যনেল এবং গেটে যদি সিসি ক্যমেরা বা প্রতি ফ্লাটে কলিং বেলের জন্য আপ্নার ইলেকট্রনিক্স সম্পর্কে জ্ঞান প্র্যোজন ।
আর জেনারেট্রের জন্য ইলেক্ট্রিক্যল । ট্যং ক ও মটরের জণ্য ম্যকানিকাল । আর আপ্নি পুরা কাজটা সম্পন্ন করেছেন এবং আপ্নি একটি পুরাকোশল ফার্মে পরিনত হয়েছেন কেননা এই বাড়িটি দেখে অনেকেই আপ্নার কাছে ডিজাইন বানাতে আসবে এবং আপ্নাকে কাজ দেবে সো আপ্নি একজন উদ্যোক্তা বা ইন্টার্প্রিনিউর ।

আপ্নার কাজ শেষ । বাড়ি বানানো শেষ । আপ্নি সাড়ে তিন কোটী টাকার মধ্যে নির্ধারিত সময়ের মধ্যে কাজটা সম্পন্ন করেছেন । ক্লাইন্টো খুশি হয়েছে । একবার খেয়াল করেছেন কিভাবে আপ্নি কাজটা সঠিকভাবে সম্পন্ন করতে পারলেন ?এর জন্য আপ্নাকে কি কি বিষয় সম্পর্কে জ্ঞানের প্রয়োজন ছিল ?

যদি বুঝতে পারেন তবে উদ্ভট চিন্তা বাদ দিয়ে সিলেবাসে যা আছে তাই পড়ুন কেননা এগুলা অনেক এক্সপার্ট লোক বানিয়েছে কর্মক্ষেত্রে যাতে আপ্নি কোন প্রতিবন্ধকতার শিকার না হন সেটা চিন্তা করে। অনান্য ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রেও একয় কথা প্রযজ্য ।
আশা করি বুঝাতে পেরেছি । ধন্যবাদ

1 টি মন্তব্য:

  1. abu masud আবু মাসুদ আপ্নি যদি লেখাটি পড়েন তবে আমার লেখাটি সার্থক হবে ।

    উত্তরমুছুন