Social Icons

মঙ্গলবার, ৬ আগস্ট, ২০১৩

ডিপ্লোমার পর Bsc in Techinical Education



শিক্ষা জাতির মেরুদন্ড শিক্ষা সুশিক্ষা মানুষকে বুঝতে শেখায় ভাল খারেপের
মধ্যে পার্থক্য দেখায় । আবার কু শিক্ষা মানুষকে ধংসের পথে নিয়ে যায় । আর সুশিক্ষার জন্য প্রয়জন ভাল শিক্ষকের । রবি ঠাকুরের মতে -তুমি কোন প্রতিষ্ঠানে শিক্ষা নিলে সেটা বড় নয় বরং যে শিক্ষক তোমার মস্তিস্কে পড়া ঢুকিয়ে দিল সেটা বড় বিষয় ।

আর এই মহান শিক্ষাকতা পেশায় যারা আসতে চান তাদের জন্যয় আজকের এই লেখা ।শিক্ষা ক্ষেত্রে উন্নয়ন শিক্ষকদের মান উন্নয়ন ছারা সম্ভব নয়। আর শিক্ষাটা যখন কারিগরি শিক্ষা তখন শিক্ষকদের প্রয়োজন এক বিশেষ দক্ষতা। আর এই দক্ষতার মান উন্নয়নের জন্য প্রয়োজন এক বিশেষ ধরনের শিক্ষার। সাধারণ শিক্ষকদের মান উন্নয়নের জন্য যেমন B.ed/M.ed তেমনি কারিগরি শিক্ষার শিক্ষকদের জন্য Bsc/Msc ইন টেকনিক্যাল এডুকেশন।
ডিপ্লমার পর যারা শিক্ষকতা পেশায় আসতে চান তাদের জন্য কোর্স টি বিশেষ উপযোগি যা আপনাকে শিক্ষাকতা পেশার জন্য দক্ষ করে তুলবে।

ডিপ্লমার পর বি এস সি ইন টেকনিক্যাল এডুকেশন কোসটি করতে পারবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইন্সিটিটিউটের(IER) অধিনে টেকনিক্যাল টিচার ট্রেনিং কলেজ (TTTC)এবং ইসলামিক ইউনিভারসিটি অব টেকনোলজির(IUT) টেকনিক্যাল এবং ভকেশোনাল এডুকেশান ডিপার্টমেন্টে(DTVE) ।

Bsc in techinical education কোর্সটি ২ বছর মেয়াদি যা বাংলাদেশের অন্যন্য ব্যচেলর ডিগ্রিরি সমমান অর্থাত আপনি বিসিএস সহ অন্যান্য চাকরিতে অংশ নিতে পারবেন ।
২ বছর মেয়াদি Bsc in tech edu কোর্সটি চারটি স্পেশালাইজড বিষয়ে দেওয়া হয় । স্পেশালাইজড উইদ -
1)Computer science and engineering
2)Electrical and electronics engineering
3)Mechanicalengineering
4)Civil engineering
তবে আপ্নাকে প্রথমে ডিপ্লমা ইন টেকনিক্যাল এডুকেশান কোর্সটি সম্পন্ন করতে হবে যা ১ বছর মেয়াদী অর্থাত আপ্নাকে Bsc in tech Edu করতে মোট ৩ বছর লাগবে ।

Bsc in tech edu কোর্সটি TTTC তে করতে যোগাযোগ করুন TTTC সাতরাস্তা,তেজগাও ইন্ডাস্ট্রিয়াল এরিয়া , ঢাক ১২০৮,
ফোন 9114073,এটি বাংলাদেশের একমাত্র সরকারী টেকনিক্যাল টিসার্স ট্রেনিং কলেজ এবং সার্টিফিকেট প্রদান করা হয় ঢাকা ইউনিভার্সিটির শিক্ষা ও গবেষনা ইন্সটিটিউট(IER)থেকে । এছারাও কলেজটিতে Msc in tech edu ডিগ্রি প্রদন করা হয় যা আপনি Bsc র পর করতে পারবেন ।

Bsc.in.tech.edu
ইউনিভার্সিটি অব টেকনোলজিতে করতে যোগাযোগ করুন(IUT)। Department of Techinical and Vocational Education (DTVE)ইস্লামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি -গাজীপুর ,ওয়েব www.iutoic-dhaka.edu
IUT বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক ইউনিভার্সিটি । এটা OIC অর্গানাইজেশান অব ইস্লামিক কনফারেন্সের প্রতিষ্ঠান ।
ইউনিভার্সিটিতে ৫৭ টি দেশ থেকে ছাত্ররা পড়তে আসে ।এখানে রয়েছে আন্তর্জাতিক মানের শিক্ষা ব্যবস্থা উন্নত ল্যাব এবং পর্যাপ্ত গবেষনার সুবিধা । এখানে টেকনিকাল এডুকেশানে Bsc in tech edu ছারাও Msc in tech edu /PGD in tech edu এবং M.phil /Phd in Techinical and vocatinal education ডিগ্রি প্রদান করা হয় । আপনি Bsc in tech edu সম্পন্ন করার পর দক্ষতাকে আরো বাড়াতে IUT থেকে কোর্স গুলা করতে পারবেন ।

Bsc in tech edu সম্পন্ন করার পর আপনি বিভিন্ন সরকারি বেসরকারি পলিটেকনিক /টিটিসি /টিএসসি তে শিক্ষক হিসাবে চাকরি করতে পারবেন এমনকি .IUT /TTTCতে লেকচারার হিসাবে । বিভিন্ন টেকনিকাল ট্রেনিং সেন্টার প্রশিক্ষক হিসাবে চাকরি করতে পারবেন । এছারাও BCS সহ শিক্ষা মন্ত্রানালয়ে বা বিভিন্ন এনজিওতে শিক্ষা গবেষক হিসাবে চাকরির সুযোগ থাকবে ।

উচ্চতর শিক্ষা
Bsc in tech edu র পর TTTC তে Msc in tech edu । IUT তে Msc/PGD/Mphil/Phd in techinical Education . ঢাকা ও রাজশাহি ইউনিভার্সিটিতে M.ed /PGD/M.phil/Phd এছারও বিদেশি অনেক ইউনিভার্সিটিতে Msc/PGD/M.phil/Phd ডিগ্রি নিতে পারেন ।

শিক্ষাকতার মত মহত কাজ কে যারা পেশা হিসাবে নিবেন তাদের সকলকে শুভেচ্ছা জানিয়ে আজ এখানেই শেষ করছি । কষ্ট করে পোস্ট টি পড়ার জন্য ধন্যবাদ । ছোট বেলাই পড়া একটা কবিতার কথা মনে পড়ে গেল
"শিক্ষা গুরুর শীর "
আমরা চাই শিক্ষকদের শীর যেন উন্নত থাকে চিরকাল ।

৫টি মন্তব্য: