Social Icons

শনিবার, ১ মার্চ, ২০১৪

ভি এইচ ডি এল

ভিএইচডিএল বা ভিএইচসিক হার্ডওয়্যার ডেসক্রিপশন ল্যাংগুয়েজ, ডিজিটাল সার্কিট সাধারণত এফপিজিএ এবং এইসিক(AISC) ডিজাইন-এন্ট্রি ল্যাংগুয়েজ(মডেলিং টুল) হিসেবে ব্যবহৃত হয়। এটি একটি হার্ডওয়্যার ডেসক্রিপসন ল্যাংগুয়েজ, কোনো প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়। অর্থাৎ এটি একটি সিস্টেমের বিভিন্ন অংশের বিবরণ প্রকাশের কাজে ব্যবহৃত হয়, কোনো কর্মসূচি(প্রোগ্রাম)-র বিবরণের জন্য নয়।

কোড লেখার  প্রস্তুতি

আরটিএল কোডিং অর্থাৎ হার্ডওয়্যার ডিজাইনের জন্য একটি সিনথেসিস/ডিজাইন টুল প্রয়োজন। আজকাল অনেক ভিএইচডিএল সিমুলেটর বিনামূল্যে পাওয়া যায়, তবে এদের কার্যকারিতা বানিজ্যিক সংস্করণের চেয়ে কম হলেও এগুলো শিক্ষার জন্য যথেষ্ঠ। কোড লিখার জন্য অন্য প্রোগ্রামিং ল্যাংগুয়েজ জানা সহায়ক ভূমিকা রাখে কিন্তু তা জরুরী নয়।
এফপিজিএ সিনথেসিস টুলও বিনামূল্যে পাওয়া যেতে পারে যা একজন শিক্ষার্থীর জন্য প্রস্তুতকৃত বতনীসমূহ দেখার আকর্ষণীয় সুযোগ করে দেয়। এর মাধ্যমে বিভিন্ন কোডিং স্টাইলের কার্যকারিতা নিরূপণ সম্ভব। স্কিমেটিক ভিউয়ারের মাধ্যমে সংশ্লেষিত ডিজাইন দেখা সম্ভব।
কিছু ডিজাইন প্যাকেজের মাধ্যমে কোড না লিখেও অন্যভাবেও ডিজাইন করা সম্ভব যথা ব্লক ডায়াগ্রাম বা স্টেট ডায়াগ্রামের মাধ্যমে। আর এর মাধ্যমে জটিল স্টেট মেশিনের জন্য কোড টেম্পলেট তৈরি করা যেতে পারে।
প্রায় সব ডিজাইন টুলই ভেরিলগ ও ভিএইচডিএল সমর্থন করে এবং একই সাথে টার্গেট হার্ডওয়্যার হিসেবে এফপিজিএ বা সিপিএলডি ব্যবহার সম্ভব। নিচের সারণী প্রয়োজনীয ডিজাইন টুল/প্যাকেজ নির্বাচনে সহায়তা করতে পারে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন